শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১১:৪২

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
ইন্দুরকাঠীতে পরিবর্তন হলো জিয়ানগর উপজেলা

ইন্দুরকাঠীতে পরিবর্তন হলো জিয়ানগর উপজেলা

dynamic-sidebar

পিরোজপুর প্রতিনিধিঃ নিকার কমিটির বৈঠকের ১ মাস পর অবশেষে পিরোজপুরের ‘জিয়ানগর’ উপজেলার নাম পরিবর্তন করে ‘ইন্দুরকানী’ উপজেলার নামে নাম করণের গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়। গত ৮ ফেব্রুয়ারি বুধাবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ (উপজেলা-১ শাখা)এর প্রজ্ঞাপন জারি করেছে।

 

৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার নাম পরিবর্তনের একটি আদেশ উপজেলা পরিষদ কার্যালয়ে এসে পৌঁছায়। দীর্ঘ ১৪ বছর পর জিয়ানগর উপজেলার নাম পরিবর্তনে করে ইন্দুরকানী নামে গেজেট প্রকাশ করা হল।

গত ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এর এক সভায় পিরোজপুরের সপ্তম উপজেলা জিয়ানগরের নাম পরিবর্তন করে পূর্বের ইন্দুরকানী থানার নামে নাম করণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। 

মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে নাম পরিবর্তনের কারণ উল্লেখ ঐ সময়ে বলেন, একই যায়গায় থানার নাম ইন্দুরকানি হলেও উপজেলার নাম ছিল জিয়ানগর। ফলে দুটো পৃথক নাম হওয়ায় জনগণের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। আর এই বিভ্রান্তি দূর করতেই থানা ও উপজেলার নাম একই করে ইন্দুরকানি করার সিদ্ধান্ত নেয়া হয়। তবে নাম পরিবর্তনের গেজেট প্রকাশ হওয়ায় বিএনপি-জামায়াত অনুসারীরা নাখোশ হলেও খুশি সরকার সমর্থক দলের লোকজন।

সূত্রে জানা যায়, ৪ দলীয় জোট সরকারের আমলে ২০০২ সালের ২৭ মার্চ নিকার কমিটির ৮৭ তম বৈঠকে পিরোজপুরের ইন্দুরকানী থানাকে ‘জিয়ানগর’ উপজেলা নামে নাম করণের প্রস্তাব আনা হয়। এরপর ২০০২ সালের ১৭ এপ্রিল তৎকালীন রাষ্ট্রপতির আদেশক্রমে পিরোজপুর সদর উপজেলার পত্তাশী, পাড়েরহাট ও বালিপাড়া এ ৩টি ইউনিয়নের ৯২.৫৫ বর্গ কিলোমিটার আয়তন নিয়ে জিয়ানগর উপজেলা নামে একটি নতুন প্রশাসনিক উপজেলা গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়। এই আদেশের বলে ২০০২ সালের ২১ এপ্রিল সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া স্থানীয় জনসাধারণের দাবির প্রেক্ষিতে পিরোজপুরের ইন্দুরকানি সফর করে ইন্দুরকানী কলেজ মাঠে এক বিশাল জনসভায় ইন্দুরকানি থানাকে জিয়ানগর উপজেলা নামে উদ্বোধন করেন। 

এর আগে ১৯৮০ সালের ২৮ জুলাই সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে বরিশাল জেলার পিরোজপুর মহকুমার পিরোজপুর থানার ইন্দুরকানি নৌথানাকে পূর্ণাঙ্গ থানায় রূপান্তরিত করা হয়। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. নুরুল হুদা জানান, জিয়ানগর উপজেলার নাম পরিবর্তন করে ইন্দুরকানী উপজেলা নাম করণের গেজেট বৃহস্পতিবার হাতে পেয়েছি। এখন থেকে ইন্দুরকানী উপজেলা নামে এ উপজেলার কার্যক্রম চলবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net